top-ad
২৪শে এপ্রিল, ২০২৪, ১২ই বৈশাখ, ১৪৩১
banner
২৪শে এপ্রিল, ২০২৪
১২ই বৈশাখ, ১৪৩১

দুই ছবির দাপটে প্রাণ ফিরল সিনেমা হলে

আইসিইউতে থাকা সিনেমা হলে দীর্ঘদিন পর কিছুটা হলেও প্রাণ ফিরছে। এবারের ঈদে মুক্তিপ্রাপ্ত পাঁচ ছবির মধ্যে রায়হান রাফীর ‘সুড়ঙ্গ’ ও শাকিব খানের ‘প্রিয়তমা’ এই দুই ছবির দাপটেই হলে দর্শক ফিরেছে বলে জানিয়েছেন সিনেমা সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টরা জানান, নতুন ছবি সঙ্কটে ধীরে ধীরে অন্ধকারে তলীয় গেছে দেশের সিনেমা শিল্প। এত দিনে ১২ শ’ সিনেমা হল থেকে বন্ধ হতে হতে বর্তমানে সচল হলের সংখ্যা এখন এক শ’র নিচে নেমে এসেছে।
নতুন সিনেমা তৈরীতে সরকার প্রায় হাজার কোটি টাকা অনুদান দিলেও তার এক টাকাও ফেরত আসেনি। অনুদানের টাকা দিয়ে নামমাত্র ছবি নির্মাণ করায় হলে দর্শক টানতে ব্যর্থ হয়। অনেক নির্মাতার বিরুদ্ধে ভালো ছবি নির্মাণের চেষ্টা না করে লোক দেখানো ছবি নির্মাণ করে বেশিরভাগ টাকা আত্মসাতের অভিযোগ ওঠেছে। এতে সর্বশেষ হল রক্ষায় চেষ্টা করা হয় ভারতীয় সিনেমা আমদানি করে। কিন্তু তাতে দর্শক কিছুটা আগ্রহ দেখালেও স্বার্থ রক্ষা হয়নি। এমন অবস্থায় শেষ পর্যন্ত এবারের ঈদে মুক্তিপ্রাপ্ত ছবিগুলোর প্রতি দর্শকদের আগ্রহে নতুন করে ঝলকে ওঠে রূপালি পর্দা।

এবারের ঈদে দেশের প্রেক্ষাগৃহে পাঁচ ছবি মুক্তি পেলেও দাপদ দেখাচ্ছে রায়হান রাফীর সুড়ঙ্গ ও শাকিব খানের ‘প্রিয়তমা’। সুড়ঙ্গ ছবিতে অভিনয় করেছেন আফরান নিশো ও তমা মির্জা। মুক্তির আগে থেকেই আলোচনায় থাকা এই দুই ছবির সব শো টানা হাউজফুল যাচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। অন্য তিন ছবি ‘লাল শাড়ি’ ‘প্রহেলিকা’ ও ‘ক্যাসিনো’ মুক্তি পেলেও তেমন দর্শক টানতে পারেনি।

জানাগেছে, ২৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় আফরান নিশো ও তমা মির্জা অভিনীত ‘সুড়ঙ্গ’। ‘সুড়ঙ্গ’ ঈদের দিন থেকেই দাপটের সাথে চলছে। বিশেষ করে মাল্টিপ্লেক্সগুলোতে হাউজফুল যাচ্ছে রায়হান রাফীর এই ছবি! ছবি সংশ্লিষ্টরা জানিয়েছেন, ‘সুড়ঙ্গ’ মুক্তির প্রথম তিন দিন স্টার সিনেপ্লেক্স থেকে শুরু করে সিঙ্গেল স্ক্রিনে সব শো ছিল হাউজফুল! ঈদের দিন স্টার সিনেপ্লেক্সের সাতটি শাখা মিলিয়ে মাত্র ৯টি শো পায় ‘সুড়ঙ্গ’। সেই সংখ্যা তৃতীয় দিনে বেড়ে দাঁড়ায় ৩৩টি শো!

অন্যদিকে ১০৭টি প্রেক্ষাগৃহে ‘প্রিয়তমা’র প্রতিদিন ৪৫০টির বেশি প্রদর্শনী চলছে। ছবিটির পরিচালক হিমেল আশরাফ ফেসবুকে জানিয়েছেন, শুক্রবার ছবিটির ৩৫০টি প্রদর্শনীই হাউসফুল গেছে। ঢাকার মাল্টিপ্লেক্সগুলোতে ছবিটির বেশির ভাগ শো হাউসফুল গেছে। অনুমিতভাবেই একক হলে ছবিটি আধিপত্য দেখাচ্ছে।
শনিবার দুপুরে ছবিটির পরিচালক ও প্রযোজক দুজনই তাঁদের ফেসবুক আইডিতে এ তথ্য জানিয়েছেন। পরিচালক রায়হান রাফী গতকাল জানান, ‘এর আগে পরাণ ও হাওয়া ছবি দুটিতে প্রতিদিন এখানে সর্বোচ্চ ২৩টি শো চলেছে। এই বর্ষার দিনেও সিনেমাটি দেখতে মানুষের ঢল নেমেছে।’

বন্ধন বিশ্বাসের ‘লাল শাড়ি’ ১২টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। অপু বিশ্বাস ও সাইমন সাদিক ছবিটির মূল পাত্র–পাত্রী। গত শুক্রবার নিজের ফেসবুক পেজ থেকে ছবিটির জন্য শুভকামনা জানান শাকিব খান, এতে তিনি বলেন, ‘এই ঈদে অপু-জয় প্রোডাকশন হাউসের প্রথম চলচ্চিত্র ‘লাল শাড়ি’ মুক্তি পেয়েছে। আমার সন্তান জয়ের নামের প্রযোজনা প্রতিষ্ঠানের প্রথম চলচ্চিত্র এটি। বাবা হিসেবে সন্তানের নামের কারণে চলচ্চিত্রটির প্রতি আমার অন্য রকম এক আবেগ কাজ করছে। যত দূর শুনেছি, ‘লাল শাড়ি’র প্রেক্ষাপট আমাদের দেশের ঐতিহ্যবাহী তাঁতশিল্পকে ঘিরে। বিলুপ্তপ্রায় এই শিল্প এবং এর সঙ্গে জড়িত প্রান্তিক মানুষদের জীবনযাপন, সুখ-দুঃখ এই চলচ্চিত্রের প্রাণ। তাই এই ঈদ উৎসবে পরিবার-পরিজন সবাইকে নিয়ে ‘প্রিয়তমা’র পাশাপাশি ‘লাল শাড়ি’ দেখার আমন্ত্রণ জানাচ্ছি।’

শাকিবের এই পোস্টে অপু জানিয়েছেন ছবিটির পেছনে অভিনেতার অবদানের কথা। তিনি জানান, ছবির ২০ দিনের আউটডোর শুটিং ছিল। এর মধ্যে ১৮ দিনের মাথায় অর্থনৈতিক সঙ্কটে পড়েন তিনি। ওই সময় ছবিটির কাজ ঠিকঠাক করার জন্য শাকিব খান তাকে অর্থনৈতিকভাবেও সহযোগিতা করেছেন।

খুব বেশি প্রেক্ষাগৃহ পায়নি ‘প্রহেলিকা’, মাত্র আটটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে চয়নিকা চৌধুরীর ছবিটি। তবে যারা দেখেছেন, বেশির ভাগই ছবিটি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। ‘প্রহেলিকা’ ছাড়াও ঈদের আরেক ছবি ‘ক্যাসিনো’তেও আছেন শবনম বুবলী। এতে তার জুটি হয়েছেন নিরব। ছবিটি বানিয়েছেন সৈকত নাসির। ১৬টি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া পুরোপুরি অ্যাকশনধর্মী সিনেমাটিও দর্শকের প্রশংসা কুড়িয়েছে।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর