top-ad
৭ই সেপ্টেম্বর, ২০২৪, ২৪শে ভাদ্র, ১৪৩১
banner
৭ই সেপ্টেম্বর, ২০২৪
২৪শে ভাদ্র, ১৪৩১

ইফতারে বা ঈদের দিন অতিথি আপ্যায়নে মটরশুঁটির পরোটা ও সেমাই রাবরি

ইফতারে বা ঈদের দিন অতিথি আপ্যায়ন বা নিজেদের খাবার জন্যই বানানো হয় নানা রকমের নাশতা। ঝাল ও মিষ্টি দুই রকমের পদই থাকতে পারে সে আয়োজনে।
মটরশুঁটির পরোটা
মটরশুঁটি পুরের উপকরণ: মটরশুঁটি ২ কাপ, কাঁচা মরিচ নিজের স্বাদমতো, আদা সামান্য, কালিজিরা ১ চা-চামচ, টালা জিরা সিকি চা-চামচ, তেল ৩ টেবিল চামচ।
প্রণালি: মটরশুঁটি, আদা ও কাঁচা মরিচ একসঙ্গে বেন্ড করে নিতে হবে। প্যানে তেল গরম করে নিন। কালিজিরার ফোড়ন দিয়ে দিন। এবার বেন্ড করা মটরশুঁটি দিয়ে নাড়তে থাকুন। নাড়তে নাড়তে পানি টেনে এলে টালা জিরা দিন। সামান্য নেড়েচেড়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন।
পরোটার ডোয়ের উপকরণ: ময়দা ৩ কাপ, তেল ৩ টেবিল চামচ, পানি ১ কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য সামান্য।
প্রণালি: ময়দায় লবণ ও তেল দিয়ে শুকনা করে মাখিয়ে ঝুরঝুরে করে নিন। এবার একটু একটু করে পানি দিয়ে খুব ভালো করে ময়দা মাখিয়ে নিন। শক্ত খামির হবে। ৩০ মিনিট ঢেকে রাখুন। এবার এই ময়দা ১০ ভাগ করুন। মটরশুঁটির পুরও সমান ১০ ভাগ করুন। একেকটি ময়দার গোলায় একেকটি মটরশুঁটির পুর ভরে নিন। হালকা হাতে গোল করে পরোটার মতো করে বেলে নিন। ফ্রাইংপ্যানে সামান্য তেল দিয়ে পরোটা ভেজে নিন। রায়তা বা সালাদ দিয়ে গরম-গরম পরিবেশন করুন।
সেমাই রাবরি
উপকরণ: সেমাই ১ প্যাকেট, চিনি ১ কাপ, ঘি সিকি কাপ, ফুটন্ত গরম পানি ১ কাপ, এলাচি ২-৩টি, দারুচিনি ছোট ২ টুকরা, বাদামকুচি স্বাদমতো, লবণ সিকি চা-চামচ।
প্রণালি: প্রথমে সেমাই ভেঙে ছোট ছোট করে ঝুরঝুরে করে নিন। এবার চুলায় প্যান বসিয়ে তাতে ঘি গরম করে নিন। এরপর এলাচি, দারুচিনি দিয়ে নাড়ুন। ভাজা গন্ধ বের হলে সেমাই দিয়ে ভালো করে ভেজে নিন। তারপর এতে ফোটানো গরম পানি অল্প অল্প করে মেশান। পানি টেনে এলে চিনি দিয়ে বারবার নাড়তে হবে। সেমাইয়ের পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন। সেমাই ঠান্ডা না হওয়া পর্যন্ত কয়েকবার নাড়ুন যেন ঝরঝরে হয়।
রাবড়ির উপকরণ: দুধ ২ লিটার, গুঁড়া দুধ ১ কাপ, পোলাও চালের গুঁড়া ২ চা-চামচ, চিনি ২ টেবিল চামচ, এলাচিগুঁড়া সিকি চা-চামচ।
প্রণালি: হাঁড়িতে দুধ নিয়ে চুলায় বসান। দুধে ফুটে উঠলে নেড়েচেড়ে জ্বাল দিন। দুধ ঘন হয়ে অর্ধেক হয়ে এলে গুঁড়া দুধ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। থেমে থেমে নাড়ুন, যেন দুধে সর পড়ে, এই সর কিছুক্ষণ পরপর হাঁড়ি থেকে সরিয়ে রাখুন। কাজটি অনেকবার করতে হবে। দুধ শুকিয়ে আরও অর্ধেক হয়ে এলে চালের গুঁড়া পানিতে গুলিয়ে দিন এবং এলাচিগুঁড়া দিন। রাবরি থকথকে হয়ে এলে নামিয়ে নিন। এবার পরিবেশন পাত্রে রান্না করে রাখা সেমাই একটু চেপে চেপে বসিয়ে দিন। এর ওপর রাবরি ঢেলে ছড়িয়ে দিন। ওপরে বাদামকুচি দিয়ে বা নিজের পছন্দমতো উপকরণ সাজিয়ে পরিবেশন করুন।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর