top-ad
৭ই সেপ্টেম্বর, ২০২৪, ২৪শে ভাদ্র, ১৪৩১
banner
৭ই সেপ্টেম্বর, ২০২৪
২৪শে ভাদ্র, ১৪৩১

এবার উদ্বেগ জাতিসঙ্ঘের, কেজরির গ্রেফতারি নিয়ে প্রশ্নের মুখে ভারত

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করা এবং কংগ্রেসের অ্যাকাউন্ট ফ্রিজ। ভোটমুখী ভারতে কেন্দ্রীয় সংস্থার এই দুই পদক্ষেপ নিয়ে এবার পরোক্ষে উদ্বেগপ্রকাশ করল খোদ জাতিসঙ্ঘ। তাদের বক্তব্য, ‘আমরা আশা রাখছি ভারতে সবার অধিকার সুরক্ষিত থাকবে।’ ফলে প্রশ্নের মুখে পড়ে গেছে ভারত সরকার।

দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেফতারি নিয়ে আগেই মুখ খুলেছে জার্মানি এবং আমেরিকা। জার্মানির বক্তব্য ছিল, ‘যেকোনো অভিযুক্তের মতোই কেজরিওয়ালও ন্যায্য ও পক্ষপাতহীন বিচারের অধিকারী। কোনো বিধিনিষেধ ছাড়াই তিনি যেন সব ধরনের আইনি রাস্তায় যেতে পারেন। সেটাই আমাদের প্রত্যশা।’

একই সুরে ভারতের অভ্যন্তরীণ ইস্যুতে উদ্বেগ প্রকাশ করে মার্কিন যুক্তরাষ্ট্রও। মার্কিন পররাষ্ট্র দতফতর আবার বলে দেয়, কেজরিওয়ালার গ্রেফতারির বিষয়টি তাদের নজরাধীন রয়েছে। আপ সুপ্রিমোর বিচার যেন ন্যায়সঙ্গত, স্বচ্ছ ও সময়োপযোগী হয়।

এবার খোদ জাতিসঙ্ঘ খানিকটা জার্মানি এবং আমেরিকার সুরে দিল্লির উপর চাপ বাড়ানোর কৌশল নিলো। জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের মুখপাত্র স্টিফান ডুজারিচ বললেন, ‘আমরা ভীষণভাবে আশাবাদী যে ভারত বা যে যে দেশে নির্বাচন হচ্ছে, সেখানেই সবার অধিকার সুরক্ষিত থাকবে। এর মধ্যে যেমন রাজনৈতিক অধিকারের বিষয়টি রয়েছে, তেমনই রয়েছে সামাজিক অধিকার। আমরা চাই, সবাই যেন নির্ভয়ে সুষ্ঠুভাবে ভয়মুক্ত পরিবেশে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে।’

উল্লেখ্য, এর আগে জার্মানি এবং যুক্তরাষ্ট্র দুই দেশকেই জবাব দিয়েছে ভারত। দেশের অভ্যন্তরীণ বিষয়ে কোনো হস্তক্ষেপই বরদাস্ত করা হবে না, সাফ জানিয়ে দিয়েছে নয়াদিল্লি। এবার জাতিসঙ্ঘের এই উদ্বেগ নিয়ে দিল্লি কী পদক্ষেপ করে, সেটাই দেখার।
সূত্র : সংবাদ প্রতিদিন

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর