নিউ ইয়র্কের কন্স্যুলার সেবা নিয়ে হাটে হাঁড়ি ভাঙলেন বাংলাদেশ সোসাইটি

0
71

নিজস্ব প্রতিবেদক: নিউ ইয়র্কে কন্স্যুলার সেবার মান নিয়ে এবার প্রকাশ্যে হাটে হাঁড়ি ভাঙলেন ভাঙলেন বাংলাদেশ সোসাইটি। গত রোববার (২৪ মার্চ) কুইন্সের তিব্বতিয়ান কমিউনিটি সেন্টারে বাংলাদেশ সোসাইটি আয়োজিত ইফতার মাহফিলে সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি মোহাম্মেদ রব মিয়া ওরফে আব্দুর রব কনস্যুলার সেবা প্রদানে কনসাল জেনারেল নাজমুল হুদার দায়িত্বহীনতার কথা জনগণের সামনে তুলে ধরেন।
আব্দুর রব অভিযোগ করে বলেন, অতীতে নিউ ইয়র্কের বিভিন্ন স্থানে ভ্রাম্যমান কনস্যুলার সেবা প্রদান করা হতো, কিন্তু নতুন কনসাল জেনারেল নাজমুল হুদা দায়িত্বে আসার পর অজ্ঞাত কারণে তা বন্ধ হয়ে গেছে।
তিনি উল্লেখ করেন, কর্মজীবী প্রবাসী বাংলাদেশিরা কর্মদিবসে কাজ বন্ধ করে সেবা নিতে কনস্যুলেটে যেতে পারেন না। অতীতে এ জন্য কনস্যুলার সেবা প্রদানে কুইন্স, ব্রুকলিন ও ব্রংকসে ছুটির দিনে মোবাইল কনস্যুলার ক্যাম্প স্থাপন করতো। শতশত মানুষ সেবা নিতেন। বাংলাদেশিদের ট্যাক্সের অর্থে কনস্যুলেট পরিচালিত হয়। পাসপোর্ট নবায়ন, নতুন পাসপোর্ট, নো ভিসা ইস্যুসহ নানা কনস্যুলার সেবা দেয়া তাদের দায়িত্ব। জেনারেল নাজমুল হুদা দায়িত্বে আসার পর কেন তা বন্ধ হয়ে গেছে প্রবাসীরা কেউ জানেন না।
আব্দুর রব বলেন, বাংলাদেশ সোসাইটি একাধিকবার তার সাথে দেখা করে কনস্যুলার সেবা প্রদানের আহ্বান জানায়। তিনি সহায়তার হাত বাড়াননি। সভাপতি রব মিয়া যখন এ বক্তব্য দিচ্ছিলেন ইফতার পার্টিতে উপস্থিত কনস্যুলেটের কর্মকর্তা আসিফ আহমেদ তার বক্তব্য শুনছিলেন। তিনি কিছু বলার আগ্রহ প্রকাশ করলেও সে সুযোগ আর পাননি।
এ বিষয়টি প্রকাশের পর নিউইয়র্কস্থ কনস্যুলেটের কনসাল জেনারেল নাজমুল হুদার নিউ ইয়র্কের বাংলা গণমাধ্যমকে বলেন, সভাপতি রব মিয়া জনসন্মুখে সঠিক বক্তব্য তুলে ধরেন নি। তবে তিনি বিষয়টি নিয়ে আমার সাথে কথা বলেছেন। আমি তাকে স্পষ্টভাবে বুঝিয়ে বলেছি, একই শহরের ভেতর মোবইল টিম পাঠিয়ে কনস্যুলার সেবা প্রদানে ঢাকা থেকে আসা অডিট টিম আপত্তি তুলেছে। এ ধরনের কনস্যুলার ক্যাম্প স্থাপনে অর্থ খরচের ব্যাপার থাকে। এতেই অডিট টিমের আপত্তি। নিউইয়র্ক সিটির বাইরে, যেমন বাফেলো, আটলান্টিক সিটি, বোস্টন বা কানেকটিকাটে ক্যাম্প স্থাপনে তাদের কোনো বাধা নেই। অতীতে তো সিটির ভেতর বিভিন্ন এলাকায় হয়েছে। এখন বন্ধ করলেন কেন? জবাবে নাজমুল হুদা বলেন, অডিট ডিপার্টমেন্টের আপত্তির কারণেই। তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা অডিট ডিপার্টমেন্টের নির্দেশনা পেলে সিটির বিভিন্ন এলাকায় মোবাইল টিম পাঠিয়ে কনস্যুলার সেবা আমরা দিতে পারবো।

বিপি।এসএম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here