top-ad
৭ই সেপ্টেম্বর, ২০২৪, ২৪শে ভাদ্র, ১৪৩১
banner
৭ই সেপ্টেম্বর, ২০২৪
২৪শে ভাদ্র, ১৪৩১

নিশ্চিত-অনিশ্চিতের দোলায় বাইডেন

শিতাংশু গুহ, নিউইয়র্ক।। সিনেট নেতা চাক স্যুমার এবং হাউস সংখ্যালঘু নেতা জেফরী হেকিম প্রেসিডেন্ট জোসেফ বাইডেন-র প্রতি তাঁদের সমর্থন ব্যক্ত করেছেন। মঙ্গলবার ওয়াশিংটনে ডেমক্রেট সিনেট ও কংগ্রেস নেতারা বৈঠক করেছেন। নুতন করে কেউ বাইডেনকে সরে দাঁড়ানোর আহবান জানাননি। বাইডেন আপাতত: টিকে গেছেন, তবে দলে অসন্তোষ ও আতংক কমেনি। এক চিঠিতে বাইডেন ডেমক্রেট নেতাদের পরিষ্কার জানিয়েছেন যে, তিনি কোথাও যাচ্ছেন না, নির্বাচনে লড়বেন এবং ট্রাম্পকে হারাবেন। আগষ্টে দলীয় সম্মেলন, ইচ্ছে করে না সরে দাঁড়ালে বাইডেনকে সরানো অসম্ভব হয়ে পড়বে।
সোমবার বাইডেন ‘ব্লাক ককাস’ নেতৃবৃন্দের সাথে এক ঝুম-কলে যোগ দেন, তাঁরা বাইডেনের প্রতি তাঁদের সমর্থন জানিয়েছেন। কমলা হ্যারিস প্রার্থী হলে তারা তাকেও সমর্থন দেবেন বলে জানান। ডেমক্রেটদের এক অভ্যন্তরীণ ‘বেনডিক্সন-আমান্দী’ জরিপে জানা যায়, কমলা হ্যারিস ও হিলারি ক্লিনটন প্রতিদ্ধন্ধিতায় নামলে তাঁরা ট্রাম্পকে হারাতে সক্ষম। জরিপে বলা হয়, মাত্র ২৯% ডেমক্রেট মনে করেন বাইডেন আগামী চার বছর রাষ্ট্র চালাতে সক্ষম, ৬১% তা মনে করেন না। ৩৩% বলেছে বাইডেন প্রার্থী থাকুন, ৫২% বলেছে তার সরে যাওয়া উচিত।
বাইডেন কি পারবেন টিকে থাকতে? তাঁর ভাগ্য নিয়ে ডেমক্রেটরা বিভক্ত। যারা তাকে সরে দাঁড়ানোর আহবান জানাচ্ছেন তারা বসে নেই? ল্যাটিনো ভোটাররা বাইডেনের পেছন থেকে সরে যাচ্ছেন, কমলা হ্যারিসের পেছনে থাকবেন তেমন সম্ভবনা কম। কৃষ্ণাঙ্গ মহিলা ভোটাররা বাইডেনকে ভোট দিয়েছিলেন, তবে তাঁদের উৎসাহ কমলাকে নিয়ে। টাইম ম্যাগাজিন বলেছে, বাইডেনের পাল্টা ব্যবস্থা কাজ করছে না, অনেক দেরি হয়ে গেছে, সরে দাঁড়ানোর আহবান বাড়ছে। বাইডেন সপ্তাহান্তে পেনসিলভানিয়ায় দু’টি সমাবেশে বলেছেন, ‘আই এম আপ ফর দি জব’।
হোয়াইট হাউস বলেছে, একজন পার্কিনসন্স বিশেষজ্ঞ তিনবার প্রেসিডেন্ট বাইডেনকে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বাইডেনের ‘ইগো’-র কারণে তিনি সরে দাঁড়াবেন না। সোমবার থেকে মিলওয়াকিতে রিপাবলিকান সম্মেলন, ট্রাম্প এ সপ্তাহে তাঁর রানিং-মেট ঘোষণা করবেন। এদিকে সাউথ ক্যারোলিনার রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, আগামী ৪বছর নয়, তিনি ৪মাস হোয়াইট হাউসে বাইডেনকে নিয়ে চিন্তিত। তিনি বলেন, আমাদের মিত্ররা দেখছে বাইডেন দুর্বল, শত্রুরা দেখছে বাইডেন দুর্বল। সিবিএস-এ ‘ফেস দ্য নেশান’ অনুষ্ঠানে গ্রাহাম বলেন, একজন দুর্বল প্রেসিডেন্ট জাতির জন্যে বিপজ্জ্বনক।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর