মুখ্যমন্ত্রী নয়, আপনাদের দিদি হিসেবে এসেছি: মমতা

0
13

কলকাতার আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার বিচার দাবিতে সল্টলেকে স্বাস্থ্য ভবনে অবস্থান কর্মসূচিতে বসেছেন জুনিয়র চিকিৎসকরা। কর্মসূচি থেকে তারা ফের রাত দখলের ডাক দিয়েছেন। শনিবার কর্মসূচির স্থলে হঠাৎ হাজির হন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী হিসেবে নয়, আমি এসেছি দিদি হিসেবে। আপনাদের ব্যথা আমি বুঝি।’ এ সময় মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার। আরজি করে ধর্ষণের ঘটনাটি ঘটেছিল গত ৯ আগস্ট।

মমতা বলেন, আমার নিরাপত্তাজনিত নানা নিষেধাজ্ঞা রয়েছে। তা সত্ত্বেও আমি নিজে ছুটে এসেছি। আপনাদের আন্দোলনকে কুর্নিশ জানাচ্ছি।

আবহাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, শুক্রবার সারারাত ঝড়বৃষ্টি হয়েছে। এর মধ্যেই আপনারা যেভাবে বসে আছেন, তাতে আমার কষ্ট হচ্ছে। গত ৩৪ দিন ধরে আমিও রাতের পর রাত ঘুমাইনি। কারণ, আপনারা রাস্তায় থাকলে আমাকেও পাহারাদার হিসেবে জেগে থাকতে হয়।

চিকিৎসকদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়ে মমতা বলেন, ‘যদি আপনারা কাজে ফিরতে চান, আমি প্রতিশ্রুতি দিচ্ছি, আপনাদের দাবিগুলো সহানুভূতির সঙ্গে বিবেচনা করব। আমি একা সরকার চালাই না। মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, ডিজি সবার সঙ্গে আমি আপনাদের দাবি নিয়ে আলোচনা করব। যদি কেউ দোষী হন, শাস্তি পাবেন। সিবিআইকে অনুরোধ করব, দ্রুত তদন্ত শেষ করুন। দোষীদের ফাঁসি হোক। কেউ দোষী থাকলে আমি নিশ্চয়ই ব্যবস্থা নেব।’

এদিকে সব মেডিকেল কলেজের রোগী কল্যাণ সমিতি ভেঙে নতুন করে তৈরি করা হবে বলে জানিয়েছেন মমতা।

তিনি চিকিৎসকদের উদ্দেশে বলেন, আমি কোনো অবিচার হতে দেব না। সব হাসপাতালের রোগী কল্যাণ সমিতি নতুন করে তৈরি করা হবে। তাতে জুনিয়র চিকিৎসক, সিনিয়র চিকিৎসক, নার্স ও পুলিশের প্রতিনিধি থাকবে। আরজি করের রোগী কল্যাণ সমিতি আমি ভেঙে দিলাম। নতুন করে তা তৈরি করা হবে।’

এদিকে আলোচনায় বসতে রাজি থাকার কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা। ১৫ জনের প্রতিনিধি দলকে তিনি শনিবার কালীঘাটের বাসভবনে বৈঠকে ডেকেছেন বলে জানিয়েছেন মুখ্য সচিব মনোজ পন্থ। এর আগে চিকিৎসকদের সঙ্গে মমতার বৈঠক ভেস্তে যায়। চিকিৎসকরা বৈঠকের সরাসরি সম্প্রচার দাবি করেছিলেন। কিন্তু মমতার সরকার তাতে রাজি ছিল না।

আরজি করে ধর্ষণের ঘটনার পর এক মাস কেটে গেলেও বিক্ষোভ থামেনি। এর আগে ১৪ অগাস্ট ‘রাত দখলের’ কর্মসূচিতে উত্তাল হয়ে ওঠে পশ্চিমবঙ্গ। শনিবার সেই ‘রাত দখলের’ এক মাস পূর্তি হয়েছে। শনিবার আবারও ‘রাত দখলের’ কর্মসূচির ডাক দিয়েছেন চিকিৎসকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here