রতন টাটার পরলোকগমন, বিরাট সাম্রাজ্যের উত্তরাধিকারী হবেন কে?

0
17

ভারতের প্রখ্যাত শিল্পপতি রতন টাটা পরলোকগমন করেছেন। বয়সজনিত সমস্যা নিয়ে মুম্বইয়ের একটি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। বুধবার রাতে সেখানে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

রোববার রাতে বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর মিলেছিল যে রতন টাটাকে মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আরো দাবি করা হয়েছিল, আচমকা তার শারীরিক অবস্থার অবনতির কারণে তাকে আইসিইউতে ভর্তি করানো হয়েছে।

কিন্তু সোমবার সকালেই সব জল্পনা উড়িয়ে দিয়ে শিল্পপতি নিজেই জানিয়েছিলেন, সব খবর ভুয়া। বরং বার্ধক্যজনিত নানা সমস্যার কারণে নিয়মমাফিক চেক-আপের জন্যই হাসপাতালে গিয়েছিলেন তিনি। এর পর বুধবার রাতে তার মৃত্যুর খবর পাওয়া গেল।

১৯৩৭ সালে জন্ম। দীর্ঘ জীবনকালে শিল্পপতি হিসেবে একের পর এক নজির গড়েছেন। ঝুলিতে এসেছে পদ্মভূষণ এবং পদ্মবিভূষণ। তথ্য বলছে, তিনি রেখে গেলেন ৩৮০০ কোটি ভারতীয় টাকার (রুপি) সম্পত্তি। তার পরলোকগমনে এই বিরাট সাম্রাজ্যের উত্তরাধিকার কে হবেন? জল্পনা তা নিয়েও।

এই বিষয়ে বেশ কয়েকটি নাম উঠে আসছে –

অন্যতম নাম হলো নোয়েল টাটা। তিনি নেভাল টাটা এবং সিমোনের সন্তান।

এছাড়া তার তিন সন্তান মায়া, নেভিল এবং লেয়াকেও টাটার উত্তরাধিকারের তালিকায় রাখা হয়।

নেভিল ট্রেন্ট লিমিটেডের স্টার বাজার দেখভাল করেন। স্পেনের আইই বিজনেস স্কুল থেকে পড়েছেন লেহা। ইন্ডিয়ান হোটেল কোম্পানি এবং তাজ-এ তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

অন্যদিকে ব্যবসায়িক ক্ষেত্রে অন্যতম বুদ্ধিমতী মনে করা হয় মায়াকে। টাটা অপার্চুনেটিস্ট ফান্ড এবং টাটা ডিজিটালেও তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here