রাহুলের আসন থেকেই ভোটযুদ্ধ শুরু প্রিয়াংকার

0
9

লোকসভা ভোটের আগেই ছিল জল্পনা। ২০২৪ লোকসভা ভোটে প্রিয়াংকা গান্ধী ভোট যুদ্ধে ‘ডেব্যু’ করতে পারেন বলে জল্পনা ছিল। তবে শেষমেশ, তিনি লড়েননি। তবে মঙ্গলবার ২০২৪ উপনির্বাচনের সূচিপত্র ঘোষণা হতেই, কংগ্রেসের পক্ষ থেকে কেরালার ওয়েনাদে লোকসভা উপনির্বাচনে প্রার্থী করা হয় প্রিয়াংকা গান্ধীকে। উল্লেখ্য, কেরালের ওয়েনাড়ের এই আসনে আগে প্রার্থী হিসাবে কংগ্রেসকে জয় এনে দিয়েছিলেন রাহুল। ভাইয়ের সেই কেন্দ্রে এবার ভোটযুদ্ধে প্রিয়াংকা।
লোকসভা ভোটের উপনির্বাচনের সূচিপত্র ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। আর সেখানে কেরালার ওয়েনাড়েও ভোটের ঘোষণা হয়ে গিয়েছে। এদিকে, উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা হতেই কংগ্রেস তার প্রার্থী তালিকাও সামনে এনেছে। সেখানেই কেরালার ওয়েনাদের প্রার্থী হিসেবে উঠে আসে প্রিয়াংকা গান্ধীর নাম। উল্লেখ্য, ২০২৪ লোকসভা ভোটে রাহুল গান্ধী ওয়েনাদের পাশাপাশি রায়বেরেলিরও প্রার্থী ছিলেন। এককালে রায়বেরেলি ছিল সোনিয়া গান্ধীর আসন। পরে সোনিয়া লোকসভার ভোটরাজনীতি থেকে সরে দাঁড়াতেই সেই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী হন রাহুল। রায়বেরেলি ও ওয়েনাড় দুই কেন্দ্রেই রাহুল জয়ী হন। এরপর কেরালার ওয়েনাড় ও উত্তর প্রদেশের রায়বেরেলি দুই কেন্দ্র থেকেই রাহুল, ২০২৪ সালের লোকসভা ভেটে দাপুটে জয় ছিনিয়ে নেন। পরে রাহুল রায়বেরেলি কেন্দ্রকে বেছে নেন, ওয়েনাদ কেন্দ্র থেকে তিনি সরে আসেন। আর রাহুলের সেই কেন্দ্রেই এবার প্রার্থী বোন প্রিয়াংকা।
যদি কেরালার এই কেন্দ্র থেকে প্রিয়াংকা গান্ধী ভোট যুদ্ধে জিতে নেন, তাহলে তিনি প্রবেশ করবেন সংসদে। লোকসভায় তিনি কেরালার ওয়েনাড়ের জন প্রতিনিধি হয়ে তিনি যোগ দেবেন। সেক্ষেত্রে সংসদে গান্ধী পরিবারের তিন সদস্যই থাকবেন। যদিও সোনিয়া গান্ধী রাজ্যসভায় থাকবেন। লোকসভায় রাহুল গান্ধী ইতিমধ্যেই বিরোধী দলনেতা হিসেবে উঠে এসেছেন। ওয়েনাদের উপনির্বাচন যদি প্রিয়াংকা জিতে যান, তাহলে তিনি ভাই রাহুলের সঙ্গে লোকসভার সদস্য হিসেবে উঠে আসবেন। নির্বাচন কমিশন মঙ্গলবার ওয়ানাড এবং নান্দেদ লোকসভা আসনের পাশাপাশি ৪৮টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ঘোষণা করেছে। ওয়েনাড়ে উপনির্বাচন আয়োজিত হবে ১৩ নভেম্বর। ওই একই দিনে ঝাড়খণ্ড বিধানসভা ভোটের প্রথম পর্বের ভোট গ্রহণ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here