top-ad
১৯শে জুলাই, ২০২৪, ৫ই শ্রাবণ, ১৪৩১
banner
১৯শে জুলাই, ২০২৪
৫ই শ্রাবণ, ১৪৩১

ইসরাইলকে উপসাগরীয় দেশগুলোর সাথে যুক্ত করবে মার্কিন বাণিজ্য করিডোর

সংযুক্ত আরব আমিরাত (ইউএই), সৌদি আরব, জর্ডান ও ইসরাইলকে সংযুক্ত করার জন্য একটি বাণিজ্য স্থল সেতু নির্মাণের গোপন পরিকল্পনা নিয়ে কাজ করছে ইসরাইল ও মার্কিন যুক্তরাষ্ট্র।

শুক্রবার (৭ জুলাই) ইসরাইলের ইনেট নিউজ এমন তথ্য প্রকাশ করেছে বলে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থল সেতুটি দুবাই থেকে ইসরাইলের হাইফা সমুদ্রবন্দর পর্যন্ত প্রলম্বিত হবে।

ইসরাইলভিত্তিক সংবাদমাধ্যম ইনেট নিউজ বলছে, এটি পূর্ব থেকে ইজরাইলের মাধ্যমে ইউরোপে পণ্য রফতানি করা ও পর্যটকদের চলাচলের উদ্দেশে নির্মাণ করা হবে।

ইসরাইলি সংবাদপত্র দ্য জেরুজালেম পোস্ট বলছে, ইয়ার ল্যাপিডের সাবেক সরকারের সময় অর্থ মন্ত্রণালয়ের প্রধান অর্থনীতিবিদ শিরা গ্রিনবার্গ এই পরিকল্পনাটি তৈরি করেছিলেন।

ট্রাকগুলো এই বাণিজ্য করিডোরের মাধ্যমে পণ্য পরিবহনে সক্ষম হবে, যা উল্লেখ পরিমাণ পরিবহন খরচ ও সময়কে হ্রাস করবে।

ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে একই ট্রাক ও একই চালকের মাধ্যমে পণ্য দুবাই থেকে হাইফা বন্দর পর্যন্ত পৌঁছে যাবে। তখন সীমান্ত ক্রসিংগুলোতে চালক কিংবা ট্রাক পরিবর্তন করতে হবে না।

ইনেট নিউজে বলা হয়েছে, পরিকল্পনাটি মার্কিন বিশেষ দূতের কাছে উপস্থাপন করা হয়েছিল।

জ্যেষ্ঠ ইসরাইলি কর্মকর্তাদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র এই পরিকল্পনার বিষয়ে উৎসাহী ছিল। এই প্রকল্পে জড়িত দেশসংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও জর্ডানের সাথে আলোচনাও শুরু করেছিল।

এই অবকাঠামো প্রকল্পটি সংযুক্ত আরব আমিরাত থেকে শুরু হয়ে সৌদি আরবের মধ্য দিয়ে ইসরাইলের সমুদ্রবন্দরে গিয়ে শেষ হবে। পরে বাহরাইন ও ওমান পর্যন্তও সেটা বিস্তৃত হতে পারবে।

ইনেট নিউজ বলছে, ইসরাইল ও সৌদি আরব আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের আগেই পরিকল্পনাটি অগ্রসর হবে বলে আশা করা হচ্ছে। কারণ সকল পক্ষই সুদূর প্রাচ্য ও ইউরোপের মধ্যে ব্যবধান কমিয়ে ট্রানজিট সময় ও শিপিং খরচ বাঁচাতে পারবে।

পরিকল্পনার জন্য সকল দেশকে ট্রাকগুলোর মানকরণে একমত হতে হবে। যেন তারা সকল দেশের মধ্যে চলাচল করতে পারে এবং রুটে নির্বিঘ্নে ও বিলম্ব ছাড়াই যাতায়াতের জন্য অনুমোদিত ড্রাইভারদের ড্রাইভার লাইসেন্সে সম্মত হতে পারে।

ইসরাইলের সংবাদপত্রের মতে, এই প্রকল্পটি পরিবহন, অবকাঠামো ও তথ্যের ক্ষেত্রে ইসরাইল এবং আঞ্চলিক দেশগুলোর মধ্যে সংযোগ বাড়াবে।

প্রকল্পের সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, আব্রাহাম অ্যাকর্ডস ও এই অঞ্চলে শান্তি প্রচারে মার্কিন প্রতিশ্রুতির স্বাক্ষরের জন্য প্রকল্পটি সম্ভব হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর