top-ad
২৯শে মে, ২০২৪, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১
banner
২৯শে মে, ২০২৪
১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১

একে অপরকে কী উপহার দিলেন বাইডেন-মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। সেখানে তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের সাথেও সাক্ষাৎ করেছেন। আর মার্কিন ফার্স্টলেডি জিল বাইডেনের জন্য ভারত থেকে নিয়ে গিয়েছেন বাছাই করা উপহার।

স্থানীয় সময় বুধবার (২১ জুন) ওয়াশিংটনে অতিথি মোদিকে নানা উপহার দিয়ে সম্মাননা জানিয়েছেন জো বাইডেন। ভারতের প্রধানমন্ত্রীকে ২০ শতকের গোড়ার দিকের একটি মার্কিন সাহিত্যের বইয়ের গ্যালারি উপহার দিয়েছেন তিনি।

এছাড়াও ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রীকে একটি ভিনটেজ ক্যামেরা উপহার দিয়েছেন বাইডেন। যার সাথে রয়েছে জর্জ ইস্টম্যানের মুদ্রিত প্রথম কোডাক ক্যামেরার ফ্যাসিমাইল প্রিন্ট। তার সাথে মার্কিন বন্যপ্রাণবিষয়ক একটি বিশেষ বই।

নরেন্দ্র মোদিকে বিশেষ উপহার দিয়েছেন মার্কিন ফার্স্টলেডি জিল বাইডেনও। ইংরেজি সাহিত্যের কবি রবার্ট ফ্রস্টের সই করা কবিতার বই ‘কালেক্টেড পোয়েমস অব রবার্ট ফ্রস্ট’ এর প্রথম এডিশনের একটি বই।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনের জন্যও ভারত থেকে বাছাই করা উপহার নিয়ে গেছেন মোদি। তার মধ্যে প্রথমেই রয়েছে জিল বাইডেনের জন্য একটি সবুজ হিরা।

বিশেষ চন্দন বক্স- এই বিশেষ চন্দন কাঠের বক্সটি তৈরি করেছেন রাজস্থানের জয়পুরের এক দক্ষ কারিগর। কর্ণাটকের মহীশুরে চন্দনকাঠ দিয়ে তৈরি এই বক্সে সুনিপুণভাবে খোদাই করা রয়েছে ভারতীয় প্রাণী ও উদ্ভিদের বিভিন্ন প্রতিকৃতি।

এই চন্দনকাঠের বক্সের মধ্যে দেয়া হয়েছে, একটি রুপার গণেশ মূর্তি। বক্সে রাখা হয়েছে, একটি প্রদীপ, তামার পাত্র এবং হাতে তৈরি রুপার বাক্স, যাতে দেয়া হয়েছে ‘দশ দানম’।

বাক্সের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের শিল্পীর তৈরি জিনিসও। বাংলার শিল্পীর তৈরি রুপার ডাব। সাথে কর্ণাটকের মাইসুরুর সুগন্ধি চন্দনকাঠ। রাজস্থানের শিল্পীর তৈরি ২৪ ক্যারেট একটি স্বর্ণ মুদ্রা।

বাক্সে দেয়া হয়েছে পাঞ্জাবের তৈরি মাখন। ঝাড়খণ্ডের শিল্পীর হাতে বোনা তসর সিল্কের খণ্ড। উত্তরাখণ্ডের চাল। মহারাষ্ট্রের গুড়।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর