top-ad
২৪শে এপ্রিল, ২০২৪, ১২ই বৈশাখ, ১৪৩১
banner
২৪শে এপ্রিল, ২০২৪
১২ই বৈশাখ, ১৪৩১

কৃষ্ণসাগর উপকূলে মার্কিন ড্রোন ধ্বংস করল রুশ যুদ্ধবিমান

ইউক্রেনের উপকূলে এবার রুশ হামলার শিকার হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কৃষ্ণসাগরের আকাশে মঙ্গলবার আমেরিকার একটি নজরদারি ড্রোনকে গুলি চালিয়ে ভূপাতিত করেছে রুশ যুদ্ধবিমান।

কাশিত খবরে জানানো হয়েছে, কৃষ্ণসাগর উপকূলে এমকিউ-৯ র‌্যাপটর গোত্রের এ ড্রোনটি নজরদারি চালানোর সময় রুশ এসইউ-২৭ যুদ্ধবিমান সেটির প্রপেলারে আঘাত হানে। ফলে এটিকে আন্তর্জাতিক সাগরে নামিয়ে আনতে বাধ্য হতে হয়। এতে করে ড্রোনটি ধ্বংস হয়ে গেছে। রুশ বিমানবাহিনীর এই হামলাকে ‘বেপরোয়া আচরণ’ বলেছে পেন্টাগনের ইউরোপিয়ান কমান্ড। ঘটনাস্থলের অদূরেই দক্ষিণ ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ। ২০১৪ সালে সামরিক অভিযান চালিয়ে ওই এলাকা দখল করেছিল রুশ বাহিনী। গত এক দশক ধরে ওই এলাকা তাদেরই নিয়ন্ত্রণে।

তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় রুশ যুদ্ধবিমান এবং মার্কিন ড্রোনের মোকাবেলার কথা অস্বীকার করে বলেছে, একটি ড্রোন অনিয়ন্ত্রিত ফ্লাইটে পানিতে বিধ্বস্ত হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবার কৃষ্ণসাগরে উপকূলে পরমাণু বোমা পরীক্ষার আয়োজন করতে চলেছেন বলে কয়েক মাসে আগে অভিযোগ করেছিল ব্রিটেন। তার পর থেকেই ক্রিমিয়াসহ দক্ষিণ ইউরোপের রুশ অধিকৃত অঞ্চলজুড়ে আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো জোটের নজরদারি বেড়েছে।

অন্য দিকে মস্কোর অভিযোগ, খেরসনের পর এ বার কৃষ্ণসাগর উপকূলের ক্রিমিয়া দখল করতে ইউক্রেন সক্রিয় হয়েছে। তাদের মদত দিচ্ছে আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলো।
সূত্র : আলজাজিরা, সিএনএন ও অন্যান্য

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর