top-ad
২১শে জুন, ২০২৪, ৮ই আষাঢ়, ১৪৩১
banner
২১শে জুন, ২০২৪
৮ই আষাঢ়, ১৪৩১

কোটিপতিরা দলে দলে ভারত ছাড়ছে

ধনী ভারতীয়দের মধ্যে দেশ ছাড়ার প্রবণতা বাড়ছে। বাড়ছে প্রথম বিশ্বে গিয়ে স্থায়ী হওয়ায় তৎপরতা।

হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট ২০২৩ জানিয়েছে, গত এক বছরের হিসাব অনুযায়ী দেশ ছেড়েছে অন্তত সাড়ে ছয় হাজার ‘মিলিয়নেয়ার’ ভারতীয়। যাদের সম্পদের পরিমাণ অন্তত ১০ লাখ ডলার বা আট কোটি ভারতীয় রুপি।

গত ডিসেম্বরে আন্তর্জাতিক সমীক্ষা সংস্থা হেনলি এবং পার্টনার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছিল, রাশিয়া, চীন ও ভারতের কোটিপতিদের মধ্যে দেশ ছাড়ার প্রবণতা গত কয়েক বছর ধরে দ্রুত বেড়েছে।

সাম্প্রতিক রিপোর্ট অবশ্য জানাচ্ছে, ওই প্রবণতা গত এক বছরে সামান্য হলেও কমেছে। কারণ, তার আগের এক বছরে দেশ ছেড়েছিলেন সাড়ে সাত হাজার ভারতীয় কোটিপতি।

চলতি বছরে তা অন্তত হাজার কমতে চলেছে। ওই তালিকায় প্রথম স্থানে থাকা চীন থেকে গত এক বছরে সাড়ে ১৩ কোটিপতি ভিনদেশে পাড়ি দিতে চলছে।

সমীক্ষা সংস্থার রিপোর্ট বলছে, দেশত্যাগী ভারতীয় কোটিপতিদের মূল গন্তব্য দুবাই ও সিঙ্গাপুর। কর-সংক্রান্ত সুযোগ সুবিধার কারণেই তারা ওই দু’দেশে যাচ্ছে। তাছাড়া নতুন গন্তব্য হিসেবে জনপ্রিয় হয়ে উঠছে অস্ট্রেলিয়াও।

নিউ ওয়ার্ল্ড ওয়েলথের গবেষণা বিভাগের প্রধান অ্যান্ড্রু অ্যামোয়েলসের দাবি, ভারতীয় কোটিপতিদের দেশ ছাড়ার এ প্রবণতা তেমন উদ্বেগজনক নয়। কারণ, অনেক ধনী ভারতীয় দেশ ছাড়লেও তারই পাশাপাশি তৈরি হয়েছে অনেক নতুন কোটিপতি। ফলে শূন্যস্থান পূরণ হয়েছে দ্রুত।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর