top-ad
২৯শে মে, ২০২৪, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১
banner
২৯শে মে, ২০২৪
১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১

গরমে নাভিশ্বাস দেশবাসীর, মৃত্যু ৫

দেশে চলমান তাপপ্রবাহ পরিস্থিতি মোকাবিলায় সারা দেশে হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে সারা দেশে গতকাল পাঁচজনের মৃত্যু হয়েছে। তাই এ সময় সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। গতকাল সচিবালয় থেকে সারা দেশের সরকারি হাসপাতালের পরিচালক ও সিভিল সার্জনদের সঙ্গে ভার্চুয়াল সভায় স্বাস্থ্যমন্ত্রী বিভিন্ন নির্দেশনা দিয়েছেন। পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডা. সামন্ত লাল সেন বলেন, ‘গরমে হিটস্ট্রোকের ঝুঁকি থাকে। এ রোগী ব্যবস্থাপনায় নতুন নীতিমালা তৈরি করা হয়েছে এবং হাসপাতালগুলোতে এ নীতিমালা পৌঁছে দেওয়া হয়েছে। আমার কয়েকটা নির্দেশনা ছিল তার মধ্যে একটা হলো- বয়স্ক এবং শিশুরা প্রয়োজন ছাড়া যেন বাসার বাইরে না যায়। হাসপাতালগুলোতে কোনো কোল্ড কেস এখন ভর্তি করতে না করেছি। কোল্ড কেস অর্থাৎ এক মাস পর অপারেশন করলে অসুবিধা না হয়, সেটা দুই সপ্তাহ পরে করুক।’ স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘হাসপাতাল খালি রাখার জন্য বলছি যে- যদি চাপ হয়, তাহলে শিশু এবং বয়স্কদের জন্য যেন ভর্তি করা হয়। এখন কোল্ড কেস কয়েক দিন বন্ধ থাকবে। হাসপাতালগুলো প্রতিকূল পরিবেশের জন্য প্রস্তুত রাখার নির্দেশ আমরা দিয়েছি। হাসপাতালে ‘পর্যাপ্ত’ স্যালাইন ও ওষুধ মজুদ আছে। আমাদের ওরাল স্যালাইনের কোথাও কোনো ঘাটতি হলে- যেন আমাকে সঙ্গে সঙ্গে জানানো হয়। এখন পর্যন্ত আমাদের নিয়ন্ত্রণে আছে। প্রকৃতির সঙ্গে তো আমাদের কারও হাত নেই। তাই আমাদের প্রস্তুতি রাখতে হবে।’
বৈশাখের শুরু থেকেই বাড়তে থাকা তাপমাত্রা গত কয়েকদিন ধরে জনজীবন বিপর্যস্ত করে তুলেছে। ঘর থেকে বের হলেই গরম বাতাস শরীরে জ্বালা ধরাচ্ছে। খেটে খাওয়া মানুষ পড়েছেন বিপদে। গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে মানুষ। আমাদের প্রতিনিধিরা জানান, ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার কাঁঠালিয়া সদর ইউনিয়নের পশ্চিম আউরা গ্রামের মো. আফজাল তালুকদার (৪৫) হিটস্ট্রোকে মারা যান। চট্টগ্রামের রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নের পাহাড়ি টিলা থেকে নিজাম উদ্দিন (৪৮)-এর লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল দুপুর ১টায় বানারসপুর টিলা থেকে লাশটি উদ্ধার করা হয়। নিজাম নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার স্থায়ী বাসিন্দা। তিনি দীর্ঘদিন হলদিয়া ইউনিয়নে বসবাস করে আসছিলেন। রাউজান থানার ওসি জাহিদ হোসেন বলেন, ‘নিজাম দিনমজুরের কাজ করতেন। লাশের শরীরে কোনো দাগ নেই। তবে মুখ দিয়ে রক্ত বের হওয়ার চিহ্ন দেখা গেছে। প্রাথমিকভাবে হিটস্ট্রোকে মৃত্যু বলে ধারণা করা হচ্ছে। আমরা লাশটি ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছি। ময়নাতদন্তের পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।’ মেহেরপুরের গাংনীতে হিটস্ট্রোকে শিল্পি খাতুন (৪৫) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। গতকাল সকালে গাংনী উপজেলার রুয়েরকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। শিল্পি খাতুন রুয়েরকান্দি গ্রামের আবু তাহেরের স্ত্রী।
শিল্পি খাতুনের ছেলে রওনক হোসেন জানান, আমার মা সকালে বাড়িতে কাজ করছিলেন। এ সময় প্রচ- গরমে হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে হাসপাতালে নেওয়ার সময় পথিমধ্যে তিনি মারা যান। সিলেটে হিটস্ট্রোকে এক যুবকের মৃত্যু হয়েছে। মো. আবু হানিফ মিয়া (৩৪) নামের ওই যুবক পেশায় রিকশাচালক। গতকাল বেলা ১১টার দিকে নগরীর দক্ষিণ সুরমা পুলিশ বক্সের সামনে তিনি মৃত্যুবরণ করেন। আবু হানিফ হবিগঞ্জের লাখাই উপজেলার শিবপুর গ্রামের মো. করম আলীর ছেলে। দক্ষিণ সুরমা থানার ওসি ইয়ারদৌস হাসান জানান, আবু হানিফ মিয়া নামের ওই রিকশাচালক সকালে পুলিশ বক্সের সামনে অজ্ঞান হয়ে পড়েন। স্থানীয়রা তাকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নরসিংদীর মাধবদীতে হিটস্ট্রোকে একজনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন নিহতের স্বজনরা। গতকাল মাদবদী ভগীরথপুর গ্রামে এ ঘটনা ঘটে। মৃত সাফকাত জামিল ইবান (৩০) ভগীরথপুর গ্রামের মৃত জাকারিয়ার ছেলে। স্ট্রোক করলে স্বজনরা নরসিংদী সদর হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে জানান। নরসিংদী সদর হাসপাতালের আবাসিক কর্মকর্তা (আরএমও) মাহামুদুল কবির বাশার কমল জানিয়েছেন, বেলা ১২টার দিকে সাফকাত জামিল ইবান নামে একজনকে নরসিংদী সদর হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত অবস্থায় পায়। ওই মুহূর্তে রোগীর স্বজনরা বলছিলেন ইবান রোদে কাজ করছিল। ওই সময় সে প্রচুর ঘামছিল। অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নিয়ে আসে।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর