top-ad
২৪শে এপ্রিল, ২০২৪, ১২ই বৈশাখ, ১৪৩১
banner
২৪শে এপ্রিল, ২০২৪
১২ই বৈশাখ, ১৪৩১

জার্মানি এখনো অধিকৃতই রয়ে গেছে: পুতিন

জন্মভূমি ডেস্ক: দ্বিতীয় বিশ্বযুদ্ধে আত্মসমর্পণের কয়েক দশক পরও জার্মানি ‘অধিকৃতই’ রয়ে গেছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, দেশটি স্বাধীনভাবে কাজ করতে অক্ষম।

নর্থ সি-র পাইপলাইনে বিস্ফোরণের ঘটনায় জার্মানির অবস্থান দেখে তিনি এ মন্তব্য করেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রুশ টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন বলেন, ইউরোপের নেতারা চাপে থেকে তাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বোধ হারিয়েছেন।

গত বছর রাশিয়ার নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে আঘাত হানা বিস্ফোরণের তদন্ত নিয়ে জার্মানিসহ পশ্চিমা দেশগুলো সতর্কভাবে প্রতিক্রিয়া জানিয়েছে। ওই বিস্ফোরণ পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে বলে তারা বিশ্বাস করে, এমনটি জানালেও এর জন্য কারা দায়ী বলে মনে করে তা জানাতে অস্বীকার করে তারা।

তবে পুতিন জানান, নর্ড স্ট্রিমে বিস্ফোরণটি ‘রাষ্ট্রীয় পর্যায়’ থেকে ঘটানো হয়েছে। এ বিস্ফোরণের জন্য ইউক্রেইনপন্থী স্বায়ত্তশাসিত কোনো গোষ্ঠী দায়ী এমন ধারণা তিনি ‘পুরোপুরি ভিত্তিহীন’ বলে উড়িয়ে দেন।

এদিকে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী গত সপ্তাহে বলেছেন, “ইউক্রেইনকে ‘দায় দেওয়ার জন্য’ অন্য কেউ বিস্ফোরণটি ঘটিয়ে থাকতে পারে।”

প্রসঙ্গ, ওই পাইপলাইন দিয়ে রাশিয়ার গ্যাস জার্মানিতে নেওয়ার পরিকল্পনা ছিল। যদিও ইউক্রেনে মস্কোর আক্রমণ শুরু হওয়ার পর থেকে রাশিয়ার হাইড্রোকার্বনের ওপর বার্লিন তাদের নির্ভরতা কমিয়ে আনার পদক্ষেপ নেয়।

ওই বিস্ফোরণের দায় কাউকে দেয়ার বিষয়ে বার্লিনের নেতারা সতর্ক অবস্থানে রয়েছেন।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর