top-ad
২৪শে এপ্রিল, ২০২৪, ১২ই বৈশাখ, ১৪৩১
banner
২৪শে এপ্রিল, ২০২৪
১২ই বৈশাখ, ১৪৩১

প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা পেলেন মোদি

ফ্রান্সের সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার ফ্রান্সে পৌঁছেছেন তিনি। সেখানেই একটি অনুষ্ঠানে তার হাতে তুলে দেয়া হয় লিজিয়ঁ দ্য অনারের গ্র্যান্ড ক্রস।
ফরাসি রাষ্ট্রপতি ইমান্যুয়েল ম্যাক্রোঁ এই সম্মান তুলে দেন মোদির হাতে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গোটা দেশের মানুষের হয়ে ফরাসি সরকারকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, এর আগে মোট ১৩টি দেশ থেকে সেখানকার সর্বোচ্চ সম্মাননা পেয়েছেন মোদি। এবার প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে লিজিয়ঁ দ্য অনারের সম্মান পেলেন তিনি।

দু’দিনের জন্য ফ্রান্স সফরে গিয়েছেন মোদি। যুদ্ধবিমান কেনা-সহ একাধিক গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হতে পারে মোদির এই সফরে। তার প্রথম দিনেই মোদিকে সম্মানিত করল ফ্রান্সের সরকার। এর আগে শশী থারুর, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো বিখ্যাত ভারতীয়রা এই সম্মান পেয়েছেন। ফ্রান্সের সাধারণ নাগরিক ও সামরিক ব্যক্তিত্বদের মধ্যে এই লিজিয়ঁ দ্য অনারই সবচেয়ে বড় সম্মান।

বৃহস্পতিবার বিখ্যাত এলিস প্যালেসে মোদির জন্য বিশেষ নৈশভোজের ব্যবস্থা করেছিলেন ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজেট ম্যাক্রোঁ। সেখানেই লাল কার্পেটে হেঁটে প্রাসাদে প্রবেশ করেন মোদি। বিশেষ নৈশভোজের অনুষ্ঠানেই তাকে লিজিয়ঁ দ্য অনারে ভূষিত করা হয়। তারপরেই ফ্রান্সে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে ভাষণও দেন ভারতীয় প্রধানমন্ত্রী।

সেই ভাষণ দেয়ার সময়েই প্রধানমন্ত্রী একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণা করেন। তিনি জানান, মার্সেইতে একটি কনসুলেট খুলতে চলেছে ভারত। তার পাশাপাশি ফ্রান্সে পড়াশোনা করা ভারতীয়দের জন্য পাঁচ বছরের ওয়ার্ক ভিসার কথাও ঘোষণা করেন প্রধানমন্ত্রী। আগে এই ভিসার মেয়াদ ছিল দু’বছর। সূত্র : সংবাদ প্রতিদিন

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর