top-ad
৩রা অক্টোবর, ২০২৩, ১৮ই আশ্বিন, ১৪৩০
৩রা অক্টোবর, ২০২৩
১৮ই আশ্বিন, ১৪৩০

বাংলাদেশে শাখা খুলতে চায় রুশ ব্যাংক

বাংলাদেশে শাখা ব্যাংক খোলার আগ্রহ প্রকাশ করেছে রাশিয়ার সর্ববৃহৎ ব্যাংক এসবার ব্যাংক। ইতোমধ্যে দু’বার বাংলাদেশ ব্যাংকের সাথে এসবার ব্যাংকের প্রতিনিধিরা বৈঠক করেছে।

এসবার ব্যাংক জানিয়েছে, বাংলাদেশী প্রতিষ্ঠানের সাথে কাজ করা রুশ প্রতিষ্ঠান বা ক্লায়েন্টদের সেবা দিতে তারা ঢাকায় নিজেদের শাখা খোলার বিষয়টি নিয়ে ভাবছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পরপরই এসবারব্যাংকের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। গত মাসে ব্যাংকটি অস্ট্রিয়ায় থাকা তাদের সম্পূরক প্রতিষ্ঠানটি করে দিয়েছে। এর মাধ্যমে ইউরোপিয়ান বাজার থেকে নিজেদের পুরোপুরি গুটিয়ে নিয়েছে এসবারব্যাংক।

অন্যান্য রাশিয়ান প্রতিষ্ঠানের মতো এসবারব্যাংকও এশিয়ার দিকে মনোযোগ দিয়েছে। কারণ পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞায় যোগ দেয়নি এই অঞ্চলের বেশিরভাগ দেশ। ফলে রুশ প্রতিষ্ঠানগুলো এখন এশিয়ায় নতুন ব্যবসায়িক অংশীদার খোঁজার চেষ্টা করছে।

এসবারব্যাংকের নির্বাহী বোর্ডের ডেপুটি চেয়ারম্যান আনাতোলি পোপোভ বলেছেন, ‘বাংলাদেশী প্রতিষ্ঠানগুলোর সাথে ব্যবসা করা রুশ ক্লায়েন্টদের অনুরোধের পরিপ্রেক্ষিতে এসবারব্যাংক বাংলাদেশে শাখা খোলার সব বিষয় পরীক্ষা-নিরীক্ষা করছে।’

পশ্চিমা নিষেধাজ্ঞার পর রাশিয়া ডলারের বিকল্প হিসেবে অন্য কোনো মুদ্রায় ব্যবসা-বাণিজ্যের উপায় খুঁজছে। বাংলাদেশে শাখা খুলতে এসবারব্যাংকের একটি প্রতিনিধি দল ইতোমধ্যে ঢাকা সফর করেছে বলে জানিয়েছে একটি সূত্র।

সূত্র : রয়টার্স

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর

Writing a Research Paper – Pupils Can Write It To Themselves

A Guide to Playing Slots Machines for Free