top-ad
১৯শে জুলাই, ২০২৪, ৫ই শ্রাবণ, ১৪৩১
banner
১৯শে জুলাই, ২০২৪
৫ই শ্রাবণ, ১৪৩১

ভারতীয় বংশোদ্ভুত যুবকের জালিয়াতিতে হতবাক মার্কিন বিনিয়োগকারীরা

ইন্দো-মার্কিন ব্যবসায়ী ঋষি শাহ। আউটকাম হেলথের সাবেক সহ প্রতিষ্ঠাতা। তার জালিয়াতি দেখে চমকে গিয়েছে গোল্ডম্যান স্যাকস গ্রæপ ইনকর্পোরেটেড, গুগলের প্যারেন্ট অ্যালফাবেট ইনকর্পোরেটেড এবং ইলিনয়ের গভর্নর জেবি প্রিটজকারের ভেঞ্চার ক্যাপিটাল ফার্মের মতো বিনিয়োগকারীরাও। ১ বিলিয়ন ডলার জালিয়াতির জন্য শিকাগোর সাবেক জেট-সেটিং এই ধনকুবেরকে সাড়ে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।
এই ঋষি শাহ যখন বিশ্ববিদ্যালয়ে পড়তেন তখনই এই আউটকাম হেলথের বিষয়টি তার মাথায় আসে। মূলত ডাক্তারদের চেম্বারে মেডিকেল সংক্রান্ত বিজ্ঞাপন প্রচারের জন্য এই সংস্থা ২০০৬ সালে তৈরি হয়েছিল।
ডাক্তারদের অফিসে টিভিতে বিজ্ঞাপন সরবরাহকারী আউটকাম হেলথের সহ-প্রতিষ্ঠাতা ৩৮ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত ঋষি শাহকে গত বছর একটি ফেডারেল জুরি এক ডজনেরও বেশি জালিয়াতি এবং অর্থ পাচারের অভিযোগে দোষী সাব্যস্ত করেছিল। সোমবার এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি অফিস জানিয়েছে, গত সপ্তাহে শিকাগোতে মার্কিন জেলা জজ থমাস ডারকিন তাকে এবং আরও দুই নির্বাহীকে এ সাজা দিয়েছেন।
প্রসিকিউটররা ঋষি শাহকে ক্লায়েন্ট, ঋণদাতা, বিনিয়োগকারী এবং একটি অডিট ফার্মের কাছে মিথ্যাচারের চমকপ্রদ কাজের পেছনে চালিকা শক্তি হিসেবে বর্ণনা করে ১৫ বছরের কারাদণ্ড চেয়েছিলেন। তিনি এবং অন্যান্য নির্বাহীদের বিরুদ্ধে ফার্মাসিউটিক্যাল কোম্পানির ক্লায়েন্টদের কাছে মিথ্যা বলা এবং কখনও স্থাপন করা হয়নি এমন বিজ্ঞাপনের জন্য অর্থ নেওয়া এবং তারপরে বিনিয়োগকারীদের কাছে কোম্পানির স্বাস্থ্যের ভুলভাবে উপস্থাপনের অভিযোগ আনা হয়েছিল।
২০১৭ সালে ওয়াল স্ট্রিট জার্নালের এক নিবন্ধে এ জালিয়াতি প্রকাশ পাওয়ার আগে শাহ একেবারে উদীয়মান তারকা ছিলেন। শিকাগোর ঠিক উত্তরে নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন ২০০৬ সালে শাহ আউটকামের ধারণাটি পেয়েছিলেন – তখন কনটেক্সট মিডিয়া হেলথ নামে পরিচিত – এবং পরবর্তী দশকে কোম্পানির দ্রæত উত্থান তার জনসাধারণের প্রোফাইলকে বাড়িয়ে তোলে। তৎকালীন মেয়র রাহম ইমানুয়েল একটি কোম্পানির সংবাদ সম্মেলনে ঘোষণা করেছিলেন, ফলাফল যেমন যায়, তেমনি শিকাগোও যায়।
কিন্তু তাৎপর্যপূর্ণ রাজস্ব বৃদ্ধির ফলাফলের দাবিগুলি জালিয়াতির দ্বারা চালিত হয়েছিল, কারণ সংস্থাটি স¤প্রচারের চেয়ে বেশি বিজ্ঞাপন বিক্রি করেছিল এবং ফার্মাসিউটিক্যাল জায়ান্ট নোভো নরডিস্ক এ / এসের মতো ক্লায়েন্টদের কাছে ডাক্তারদের অফিসে টিভিগুলির নেটওয়ার্কের আকার সম্পর্কে মিথ্যা বলেছিল, প্রসিকিউটর এবং সিকিউরিটিজ নিয়ন্ত্রকদের মতে।
বিজ্ঞাপন বিক্রয় এবং যে অর্থ এসেছিল তা কোম্পানির নগদ অর্থ বৃদ্ধির ফলে শাহ একটি বিলাসবহুল জীবনযাপনের জন্য আউটকাম থেকে শত শত মিলিয়ন ডলার তুলতে পেরেছিলেন, ব্যক্তিগত ইয়ট এবং জেটগুলিতে সপ্তাহান্তে ভ্রমণের পাশাপাশি ১০ মিলিয়ন ডলারের বাড়িও ছিল, সরকার জানিয়েছে সেকথা। প্রসিকিউটররা জানিয়েছেন, ২০১৬ সালে ভুয়া আর্থিক বিবৃতির ভিত্তিতে ঋণদাতা ও বিনিয়োগকারীদের কাছ থেকে বেশি অর্থ সংগ্রহের পর ঋষি শাহের মোট সম্পদের পরিমাণ ৪০০ কোটি ডলারেরও বেশি।
বিচার বিভাগের অপরাধ বিভাগের প্রধান প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল নিকোল এম আরজেনটিয়েরি এক বিবৃতিতে বলেন, ‘আউটকামের সাবেক নির্বাহীরা বছরের পর বছর ধরে তাদের গ্রাহক, নিরীক্ষক, ঋণদাতা এবং বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করেছেন। ’
শাহ গত সপ্তাহে একটি প্রস্তুত বিবৃতিতে বিচারককে বলেছিলেন যে প্রবৃদ্ধির জন্য কোম্পানির আগ্রাসী ধাক্কা সঠিকভাবে পরিচালনা করতে ব্যর্থতার জন্য তিনি টলজ্জিত ও বিব্রতট, যার ফলে টবেশ কয়েকটি মারাত্মক ভুলট হয়েছিল যার মধ্যে ক্লায়েন্টদের দ্বারা প্রদত্ত বিজ্ঞাপনের বিতরণ ট্র্যাক না করা অন্তর্ভুক্ত ছিল।
আদালতে দায়ের করা বিবৃতিতে তিনি বলেন, আমি যে সংস্কৃতি তৈরি করেছি তা আমার দলের লোকদের ক্লায়েন্টদের প্রশ্নের জবাবে মিথ্যা তথ্য তৈরি করা ঠিক আছে বলে মনে করার অনুমতি দিয়েছে।
২০২৩ সালের এপ্রিলে আউটকাম প্রেসিডেন্ট এবং সহ-প্রতিষ্ঠাতা শ্রদ্ধা আগরওয়াল এবং চিফ ফিনান্সিয়াল অফিসার ব্র্যাড পার্ডির সাথে দোষী সাব্যস্ত হয়েছিল। প্রসিকিউটররা আগরওয়াল (৩৮) ও পার্ডির (৩৫) ১০ বছরের কারাদণ্ড চেয়েছিলেন। কিন্তু ডারকিন আগরওয়ালকে তিন বছরের কারাদণ্ড দেন এবং পার্ডিকে দুই বছর তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়।
গোল্ডম্যান, অ্যালফাবেট এবং প্রিটজকারের মালিকানাধীন বিনিয়োগকারীদের মধ্যে একটি গ্রæপ ছিল যারা ২০১৭ সালে আউটকামের বিরুদ্ধে মামলা করেছিল, দাবি করেছিল যে সে বছর ৪৮৭.৫ মিলিয়ন ডলার তহবিল সংগ্রহের সাথে জড়িত জালিয়াতি যা শাহ এবং আগরওয়ালের পকেটে ২২৫ মিলিয়ন ডলার লভ্যাংশের দিকে পরিচালিত করেছিল।
এছাড়াও, মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন শাহ, আগরওয়াল, পার্ডি এবং প্রাক্তন চিফ গ্রোথ অফিসার আশিক দেশাইয়ের বিরুদ্ধে মামলা করেছে। দেশাই এবং আরও দুই আউটকাম কর্মচারী কোম্পানির শীর্ষ নির্বাহীদের বিরুদ্ধে ফৌজদারি বিচারের আগে অভিযোগের জন্য দোষী সাব্যস্ত হন।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর