top-ad
২১শে জুন, ২০২৪, ৮ই আষাঢ়, ১৪৩১
banner
২১শে জুন, ২০২৪
৮ই আষাঢ়, ১৪৩১

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশী হাফেজ মুহান্নাদ

ফের বিদেশের মাটিতে দেশের নাম উজ্জ্বল করলো এক ক্ষুদে হাফেজ। যুক্তরাষ্ট্রের মিনেসোটায় অনুষ্ঠিত আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে সে।

স্থানীয় সময় গত রোববার (৯ জুলাই) সন্ধ্যায় মিনেসোটার এডিনা হাই স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। সেখানেই হিফজুল কুরআন বিভাগে ছেলেদের মধ্যে তৃতীয় স্থান অর্জনকারী হিসেবে পুরস্কার গ্রহণ করে ওই ক্ষুদে হাফেজ।

দেশের নাম উজ্জ্বলকারী ওই হাফেজের নাম মুহান্নাদ বিন মোহাম্মদ। তার বাবার নাম মোহাম্মাদুল্লাহ বিন হাফিজ। মুহান্নাদের বাড়ি নরসিংদীতে।

জানা গেছে, মিনেসোটাভিত্তিক কুরআন শিক্ষাকেন্দ্র তিবয়ান সেন্টার ফর কুরানিক সায়েন্স তিনব্যাপী আন্তর্জাতিক এই প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতা শেষে রোববারের অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ ও সম্মাননা সনদ তুলে দেন মিনেসোটা ইসলামিক ইউনিভার্সিটির প্রধান শায়খ ড. ওয়ালিদ ইদরিস আল-মানিসি।

এ প্রতিযোগিতা দুইটি বিভাগে অনুষ্ঠিত হয়েছে। এতে ৩০টি দেশ থেকে অন্তত ৪২ জন প্রতিযোগী অংশ নেয়। মুহান্নাদ বিন মোহাম্মদ এতে অংশ নিতে গত ৭ জুলাই বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করে। মুহান্নাদের সফরসঙ্গী হিসেবে ছিলেন তার চাচা কারি নুর মোহাম্মদ বিন হুসাইন।

আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় পুর্ণ কুরআন হিফজ বিভাগে ছেলেদের মধ্যে প্রথম স্থান অর্জন করে ফ্রান্সের ওমর আফুফ। সে ১৫ হাজার ডলার পুরস্কার লাভ করেছে। দ্বিতীয় স্থান অধিকার করে ৭ হাজার ডলার পুরস্কার পেয়েছে যুক্তরাষ্ট্রের সরওয়ার জামালুদ্দিন আর তৃতীয় স্থান অধিকার করে পাঁচ হাজার ডলার পুরস্কার পেয়েছে বাংলাদেশের মুহান্নাদ।

এর পাশাপাশি ১০ কিরাতে কুরআন হিফজ বিভাগে একমাত্র পুরস্কার লাভ করে যুক্তরাষ্ট্রের প্রতিযোগী ঈদিন শাহারজাদ। সে পুরস্কার ২০ হাজার মার্কিন ডলার পেয়েছেন।

এদিকে, পুরো কুরআন হিফজ বিভাগে মেয়েদের মধ্যে প্রথম স্থান অধিকার করে কেনিয়ার মুনা ইদি ফারেহ। সে ১৫ হাজার ডলার পুরস্কার লাভ করেছে। দ্বিতীয় স্থান করে সাত হাজার ডলার পুরস্কার পেয়েছে যুক্তরাষ্ট্রের নুরা আহমদ। তৃতীয় স্থান অধিকার করে পাঁচ হাজার ডলার জিতেছে মিসরের নাদা মোহাম্মদ ফাতহি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের মিনেসোটায় তরুণ মুসলিমদের মধ্যে কুরআনভিত্তিক শিক্ষা-কার্যক্রম প্রসারে কাজ করছে তিবয়ান সেন্টার ফর কুরানিক সায়েন্স। শায়খ কারি আবদুর নাসের ফারেহ প্রতিষ্ঠিত এ শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে ২০২২ সালে প্রথম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা শুরু হয়। গত বছর ল্যানহামে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় ১৮টি দেশের প্রতিযোগীরা অংশ নেয়।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর