top-ad
২১শে ফেব্রুয়ারি, ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০
২১শে ফেব্রুয়ারি, ২০২৪
৮ই ফাল্গুন, ১৪৩০

রাশিয়ার বিরুদ্ধে কার্যকরভাবে ক্লাস্টার বোমা ব্যবহার করছে ইউক্রেন : হোয়াইট হাউস

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন কার্যকরভাবে ক্লাস্টার বোমা ব্যবহার করছে বলে জানিয়েছেন মার্কিন জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তা জন কিরবি।

তিনি বলেন, আমরা ইউক্রেনীয়দের থেকে ক্লাস্টার বোমা ব্যবহারের প্রাথমিক প্রতিক্রিয়া জানতে পেরেছি। তারা জানিয়েছে, রাশিয়ার প্রতিরক্ষামূলক অবস্থান ও অপারেশনে বেশ কার্যকরভাবে বোমাটি ব্যবহার করতে পারছে তারা।

বৃহস্পতিবার (২০ জুলাই) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন হোয়াইট হাউজের এই জাতীয় নিরাপত্তা মুখপাত্র।

জন কিরবি বলেন, প্রাথমিক প্রতিক্রিয়ায় জানতে পেরেছি, অস্ত্রগুলো তারা যথাযথ ও কার্যকরভাবে ব্যবহার করছে। এগুলো রাশিয়ার প্রতিরক্ষামূলক গঠন ও সেনাদের কৌশলের ওপর প্রভাব ফেলছে। এ বিষয়ে ইউক্রেন থেকে বিস্তারিত তথ্য পরে পাওয়া যাবে বলে।

ওয়াশিংটন পোস্ট এক সূত্রে জানিয়েছে, কিয়েভের বাহিনী সুরক্ষিত রুশ অবস্থানের বিরুদ্ধে ক্লাস্টার অস্ত্র ব্যবহার করছে।

এর আগে শুক্রবার (৭ জুলাই) যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়, তারা ইউক্রেনকে ক্লাস্টার বা গুচ্ছবোমা দেবে। তবে অন্য দেশের ভূখণ্ডে এ বোমা ব্যবহার করতে পারবে না কিয়েভ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেয়া খুবই কঠিন একটি সিদ্ধান্ত। এ বিষয়ে তিনি মিত্রদেশগুলোর সাথে কথা বলেছেন।

এর প্রতিক্রিয়ায় যুক্তরাজ্য, কানাডা ও স্পেন ইউক্রেনকে ক্লাস্টার বোমা দিতে অসম্মতি জানায়। মার্কিন প্রশাসনের এ সিদ্ধান্তের সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও।

শনিবার (৮ জুলাই) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, ক্লাস্টার বোমার উৎপাদন, মজুত ও ব্যবহার বন্ধে ১২৩টি দেশ একটি আন্তর্জাতিক চুক্তি সই করেছে। এসব দেশের তালিকায় যুক্তরাজ্যও রয়েছে। যুক্তরাজ্য এ অস্ত্রের ব্যবহার উৎসাহিত করতে পারে না।

সূত্র : বিবিসি, ওয়াশিংটন পোস্ট ও অন্যান্য

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর