top-ad
২৯শে মে, ২০২৪, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১
banner
২৯শে মে, ২০২৪
১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১

১০ বছর পর বঙ্গভবন ছাড়লেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

দুই মেয়াদে টানা ১০ বছর রাষ্ট্রপতির দায়িত্ব পালনের পর আজ বঙ্গভবন থেকে বিদায় নিয়েছেন মো: আবদুল হামিদ। বিদায়ী রাষ্ট্রপতিকে বঙ্গভবনের সর্বোচ্চ সম্মান দিয়ে বিদায় জানানো হয়েছে। গতকাল রোববার বঙ্গভবনে আবদুল হামিদের শেষ কার্যদিবস ছিল।

শপথ অনুষ্ঠান শেষে অতিথিদের বিদায় দেয়ার পর বঙ্গভবনের ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে আবদুল হামিদকে গার্ড অব অনার দেয় প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্ট। সেখান থেকে বিশেষভাবে সাজানো একটি খোলা জিপ সদ্যসাবেক রাষ্ট্রপতিকে বহন করে। এই গাড়ির সামনে দু’পাশে দু’টি রশি বাঁধা ছিল। বঙ্গভবনের সামরিক-বেসামরিক কর্মকর্তারা দু’ভাগ হয়ে গাড়ির সামনে রশি ধরে দাঁড়ান। এরপর সদ্যসাবেক রাষ্ট্রপতিকে নিয়ে গাড়ি চলতে শুরু করে। খোলা জিপটি সদ্যসাবেক রাষ্ট্রপতিকে নিয়ে ক্রেডেনশিয়াল গ্রাউন্ড থেকে বঙ্গভবনে প্রধান ফটকের দিকে যাওয়ার সময় সামরিক-বেসামরিক কর্মকর্তারা গাড়ির রশি টেনে নিয়ে যান এবং ফুলের পাপড়ি ছিটিয়ে বিদায় জানান।

বঙ্গভবনের প্রধান গেটে প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্ট স্যালুট গার্ড দিয়ে বিদায় জানায় সদ্যসাবেক রাষ্ট্রপতিকে। ওই খোলা জিপে করেই তিনি বঙ্গভবনের প্রধান গেট থেকে বের হন।

মূল আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর আবদুল হামিদ বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসএসএফ) তত্ত্বাবধানে রাষ্ট্রপতির কার্যালয়ের প্রধান ফটক থেকে ভিভিআইপি মোটর শোভাযাত্রায় রওনা করেন নতুন ঠিকানায়। এরপর বঙ্গভবন ছেড়ে রাজধানীর নিকুঞ্জে নিজ বাড়িতে উঠবেন আবদুল হামিদ। সর্বোচ্চ সম্মান ও রাষ্ট্রীয় প্রটোকল অনুযায়ী আবদুল হামিদকে নিকুঞ্জের বাসায় নিয়ে যাওয়া হয়। এরই মধ্যে ওই এলাকায় নিরাপত্তা জোরদার আর বাইরের মানুষের প্রবেশাধিকার সীমিত করা হয়েছে।

২০১৩ সালের মার্চ মাসে অস্থায়ী এবং ২৪ এপ্রিল প্রথম দফায় দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন কিশোরগঞ্জের সন্তান আবদুল হামিদ। এর পর ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে ২১তম রাষ্ট্রপতির দায়িত্ব নেন তিনি।

আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় খবর